বাংলা / Wordpress

সিপ্যানেল থেকে মাত্র কয়েক ক্লিকে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন

ওয়ার্ডপ্রেস সম্পর্কে আজকাল আমরা সবাই কম বেশি জানি। যারা জানেন না তাদের জন্য সংক্ষেপে কিছু বলি। ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। যা দ্বারা কোন প্রোগামিং ল্যাংগুয়েজ না জেনে সহজে ওয়েব সাইট তৈরি করা যায়। এটি একটি শক্তিশালি সি.এম.এস যা দ্বারা ব্যাক্তিগত থেকে শুরু করে বানিজ্যক সাইট তৈরি করা যায় । মুলত ওয়ার্ডপ্রেস এর ব্যাকইন্ডে রয়েছে একটি এডমিন প্যানেল যা দিয়ে কয়েকটা মাউস ক্লিক দিয়ে আপনি নতুন পেজ বা কনটেন্ট যোগ করতে পারেন। ওয়ার্ডপ্রেস এর সবচেয়ে বড় উদাহরন হল আমাদের প্রিয় টেকটিউনস। তাছাড়া বাংলাদেশের আরো অনেক জনপ্রিয় সাইট রয়েছে যে গুলো ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি। যেমন, মিউজিক ডট কম ডট বিডি, সামহোয়ারইনব্লগ, আমার ব্লগ আত্যাদি। রিমোট সার্ভারে মূলত ২ ভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করা যায়। যেমন: ০১. ম্যানুয়ালি ফাইল আপলোড ও এস.কিউ,এল ডাটাবেজ তৈরি করে এবং ০২. ফানটাসটিকো ডিলাক্স (কয়েক ক্লিক এ) মাধ্যমে। এই ২ পদ্ধতির মধ্য ২ নং পদ্ধতি অনেক সহজ। এতে সময় কম লাগে এবং কয়েক ক্লিক এ ইন্সটল করা যায়। তাহলে চলুন শিখে নিই এই সহজ পদ্ধতি। প্রথমে আপনার সিপ্যানেল এ লগিন করুন। সিপ্যানেল এ লগিন করার জন্য এড্রেস বার এ লিখুন: http://www.yousitename.com/cpanel । এর পরে আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড দিন। সব কিছু ঠিকঠাক থাকলে লগিন হবে এবং আপনি আপনার সিপ্যানেল এর হোমপেজ দেখতে পারবেন। এবার আপনার সিপ্যানেল এর নিচের দিকে লক্ষ্য করুন। আপনি Funtastico De Luxue নামে একটি অপশন দেখতে পারবেন। এখানে ক্লিক করুন। প্রয়োজনে নিচের ছবিটি লক্ষ্য করুন।

সিপ্যানেল থেকে এই ভাবে ক্লিক করুন

সিপ্যানেল থেকে এই ভাবে ক্লিক করুন

এবার আপনি ফ্যানটাসটকিো এর পেজ এ যাবেন। এখানে বাম পাশে লক্ষ্য করুন। আপনি জনপ্রিয় কতগুলো সিএমএস ও ফোরামের নাম দেখতে পারবেন। উল্লেখ্য যে আপনি এভাবে জুমলা, ওয়াডপ্রেস, পি,এইচ.পি বি বি ফোরাম, ড্রুপাল ইত্যাদি ইন্সটল করতে পারবেন। যায়হোক এবার মেনু থেকে ওয়ার্ডপ্রেস এ ক্লিক করুন। নিচের ছবির মত।

এখান থেকে ওয়ার্ডপ্রেস এ ক্লিক করলে আপনার সামনে আরো একটি পজে আসবে ঠিক নিচের মত। এখানে আপনাকে দেখাবে ইন্সটল করার জন্য আপনার কত টুকু জায়গা লাগবে এবং আপনার বর্তমানে কতটুকু জায়গা ফাকা আছে। নিচের ছবি দেখুন। ইন্সটল করার জন্য মোট জায়গা লাগবে ৯.৫৬ মে.বা এবং আমার আছে ৩১২৯.৫ মে.বা যা কিনা ইন্সটল করার জন্য পর্যাপ্ত। এবার নিউ ইন্সটলেশনে ক্লিক করুন। নিউ ইন্সটলেসনে ক্লিক করলে আপনি নিচের মত একটি পেজ পাবেন। এখানে প্রথমে আপনাকে ডোমেইন সিলেক্ট করতে হবে। আপনি সাবডোমেইন এও ইন্সটল করতে পারেন। এজন্য ড্রপডাউন মেনু থেকে সাব ডোমেইন নির্বাচন করে নিন। এজন্য আপনাকে আগে থেকে সাব ডোমেইন অপশন থেকে তা করে নিতে হবে। মনে করি আমরা ডোমেইন এর রুট এ ইন্সটল করবো। সেক্ষে আপনাকে কোন কিছু নির্বাচন করতে হবে না। ডিফল্ট হিসেবে আপনার ডোমেইনটি আহে থেকেই দেখাবে। এবার আরেকটি ফিল্ড এ আপনার কাছে ডিরেক্টরি নেম জানতে চাইবে। যদি আপনি কোন সাব ফোল্ডারে ইন্সটল করতে চাই। চাইলে এখানে আপনি ডিরেক্টরি নেম লিখে দিতে পারেন অথবা ডোমেইন এর রুট এ ইন্সটল করতে চাইলে এখানে কিছু দিতে হবে না। দিলে একটি স্ল্যাশ দিতে পারেন। এবার এডমিন একসেস এর জন্য এডমিন নাম লিখুন এবং পাসওর্য়াড দিন। মনে রাখবেন, এ পাসওর্য়াড আপনার সিপ্যানেল এর পাসওর্য়াড নয়। এটি আপনার ওয়ার্ডপ্রস এ লগিন করার পাসওর্য়াড। এডমিন নিক নেম বক্স এ কিছু না লিখলেও চলবে। এবার আপনার ইমেইল এড্রেস টাইপ করুন। সাইট নেম এবং বর্ননা দিতে পারেন। এগুলো অপশনাল। বাস শেষ। এবার ইন্সটল বাটনে ক্লিক করুন। কত লাগবে ইন্সটল হতে? মাত্র ৪-৫ সেকেন্ড।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s